আজ-  ,

basic-bank

সাপ্তাহিক ইনতিজার রেজি. ন. ডি-এ ১৭ ৬৮ এর একটি ওয়েব সাইট সংষ্করণ


সংবাদ শিরোনাম :

‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টে সাকিবসহ ৬ বাংলাদেশি

ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’ লীগের ড্রাফটে সাকিব আল হাসান আগেই নাম লিখিয়েছেন। এবার দ্য হানড্রেডের ড্রাফটে নাম উঠলো আরো ৫ বাংলাদেশি ক্রিকেটারের। তারা হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফুদ্দিন। এর মধ্যে সাকিব আর তামিমের বেস প্রাইজ (ভিত্তিমূল্য) ধরা হয়েছে ১ লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যেটি প্রায় ১ কোটি ৪২ লাখ টাকা। সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার পাউন্ড। সর্বনিম্ন ভিত্তিমূল্য ৩০ হাজার পাউন্ড। কেবল টুর্নামেন্টে সুযোগ পেলেই এই পরিমাণ অর্থ পাবেন ক্রিকেটাররা।

১০০ বলের নতুন ফরমেটের এই আসরে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। বেস প্রাইজে থাকা অন্যান্য খেলোয়াড়ের তালিকায় রয়েছেন ভারতের হরভজন সিং, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, সুনীল নারিন ও কাইরন পোলার্ড, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, আফগানিস্তানের রশিদ খান, নেপালের সন্দ্বীপ লামিচানে ও পাকিস্তানের শহীদ আফ্রিদি। মোট ১৬৫ জন বিদেশি ক্রিকেটারের নাম নিবন্ধিত হয়েছে ড্রাফট তালিকায়। তবে এর মধ্যে ৬৭ জন ক্রিকেটারের কোনো বেস প্রাইজ নির্ধারণ হয়নি।
কবে শুরু হবে এই টুর্নামেন্ট?
১০০ বলের টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের ১৭ই জুলাই। চলবে ১৬ই আগস্ট পর্যন্ত। আলাদাভাবে ছেলে ও মেয়েদের টুর্নামেন্ট হবে। শিরোপার জন্য লড়বে ইংল্যান্ডের ৮টি দল। প্রত্যেক দল তাদের স্কোয়াডে ও একাদশে তিনজন করে বিদেশি খেলোয়াড় রাখতে পারবে। দলগুলো হলো- বার্মিংহাম ফিনিক্স, লন্ডন স্পিরিট, ম্যানচেস্টার অরিজিনালস, নর্দান সুপারচেঞ্জার্স, ওভাল ইনভিন্সিবলস, সাউদার্ন ব্রেভ, ট্রেন্ট রকেটস, ওয়েলস ফায়ার।
দল গঠন পদ্ধতি ও বেতন
ইতিমধ্যেই আটটি দল পুরুষ বিভাগে ৩ জন ও নারী বিভাগে ২ জন করে স্থানীয় ক্রিকেটার নিয়েছে। ২০শে অক্টোবর ফুল ড্রাফটের মধ্য দিয়ে ১৫ সদস্যের স্কোয়াড পূর্ণ করা হবে। কোন দেশ কিংবা কোন কাউন্টি দল থেকে সর্বোচ্চ কতজন নিতে পারবে সেটা নির্দিষ্ট করা নেই। চাইলে কোনো দল ড্রাফট থেকে এক দেশের কিংবা এক কাউন্টি থেকেই তিনজন বিদেশি খেলোয়াড় বাছাই করতে পারে। সর্বোচ্চ ভিত্তিমূলে থাকা খেলোয়াড় ১ লাখ ২৫ হাজার পাউন্ড, পরে যারা থাকবে তারা যথাক্রমে ১ লাখ, ৭৫ হাজার, ৬০ হাজার, ৫০ হাজার, ৪০ হাজার ও সর্বনিম্ন ৩০ হাজার পাউন্ড পাবেন। দলীয় অধিনায়ক বোনাস ১০ হাজার পাউন্ড পাবেন। নারী ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ ভিত্তিমূল্য ১৫ হাজার পাউন্ড। এরপর ১২ হাজার, ৯ হাজার, ৭ হাজার ২০০, ৬ হাজার, ৪ হাজার ৮০০ ও সর্বনিম্ন ৩ হাজার ৬০০ পাউন্ড ধরা হয়েছে। অধিনায়ক পাবেন বোনাস ১২০০ পাউন্ড। 
টুর্নামেন্ট পদ্ধতি
৮টি দল লীগ পদ্ধতিতে খেলবে। মোট ৩২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। একে অন্যের বিপক্ষে একবার করে লড়বে। তবে যুগল প্রতিদ্বন্দ্বীরা হোম-অ্যাওয়ে ভিত্তিতে দুবার খেলবে। তারা হলো লিডস- ম্যানচেস্টার, লন্ডনের দুই দল, বার্মিংহ্যাম-নটিংহ্যাম আর সাউদাম্পটন-কার্ডিফ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered By : Intizar24 Developed By : BDiTZone